গুগল এডসেন্স কি এবং কিভাবে আয় করা যায়

Google Adsense in Bangladesh
এডসেন্স হল গুগলের একটি বিজ্ঞাপন বিভাগ। যা বিভিন্ন ওয়েব সাইট, মোবাইল ওয়াপ সাইট, মোবাইল এপ্লিকেশন, অনলাইন ভিডিও এবং এছাড়াও আরো অনেক স্থানে তাদের বিজ্ঞাপন প্রদান করে। আপনি যদি এডসেন্স পাবলিশার হয়ে থাকেন তবে, আপনি আপনার পার্কিং করা ডোমেইনে, নিজের ব্লগ বা সাইটে, মোবাইল এপ্লিকেশনে, ওয়াপ সাইটে ব্যাবহার করতে পারবেন। এডসেন্স ফর মোবাইল এখনো বাংলাদেশীদের জন্যে উন্মুক্ত করা হয়নি তবে আগামী ১লা মে থেকে বাংলাদেশীরা এই সুবিধা পাবেন। এছাড়া আপনার ইউটিউব একাউন্টে এডসেন্স ব্যাবহার করতে পারবেন। তবে এগুলোর মধ্যে ব্লগ হল এডসেন্সের আপনভূমি। এগুলো ছাড়াও আরো কিছু উপায়ে এডসেন্স ব্যাবহার করা যা।। এডসেন্স থেকে আয় করা সবচেয়ে কঠিন এবং সবচেয়ে সহজ। কঠিন এ কারনে বলা হয়, কারন এডসেন্স কঠিন শর্ত জুড়ে দেয় তার পাবলিশারদের জন্যে। যেমন ইউনিক কনটেন্ট, সঠিক ভাবে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করা, ভিজিটর সংগ্রহ করা শুধু মাত্র সার্চ ইঞ্জিন গুলো থেকে। ভিজিটরের সোর্স এবং কীওয়ার্ড হল সবচেয়ে মুখ্য বিষয়। আর সহজ একারনে বলা হয়, এটা থেকে আজীবন আয় করতে পারবেন ঘরে বসেই। প্রতিদিন বা সপ্তাহে দুএক ঘন্টা সময় দিলেই আয় হতে থাকবে অফুরন্ত ভাবে। সময় না দিলেও আয় হবে তবে একটা সাইটকে জনপ্রিয় করতে হলে বা জনপ্রিয়তা ধরে রাখতে রেগুলার আপডেট খুবই জরুরী। 
কিভাবে আয় হবে ? আয় হবে ভিজিটর এর উপর নির্ভর করে। মনে করুন নিউইয়র্ক শহরে বসে এক লোক গুগলে সার্চ করল বাংলাদেশ লিখে। প্রথম পাতায় আপনার সাইটটি দেখতে পেল এবং এতে প্রবেশ করল। কিছু লেখা পড়ল এবং এডসেন্স থেকে প্রদর্শন করা বিজ্ঞাপনে ক্লিক করল। ব্যাস; আপনার একাউন্টে হয়ত এতক্ষনে ১ ডলার বা তার বেশী জমা হয়ে গেছে। 
কতো ডলার হলে তুলতে পারব ? আপাতত ১০০ ডলার বা তার বেশী জমা হলে তুলতে পারবেন।
বাংলাদেশীদের জন্যে সবচেয়ে জনপ্রিয় পেমেন্ট সিস্টেম হল ব্যাংক চেক। আর ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের যেকোন শাখা থেকে সহজেই চেক জমা দিয়ে টাকা তুলতে পারবেন। আর এটা যেহেতু গুগলের একটা প্রতিষ্ঠান তাই টাকা মেরে দিবে বা দিবে না এরকম কোন প্রশ্ন ভুলেও মাথায় আনবেন না। এডসেন্স নিয়ে পৃথিবীর কোথাও আজ পর্যন্ত কোন প্রশ্ন ওঠেনি। তাই নিশ্চিন্তে ঘুমিয়ে পড়ুন আর স্বপ্ন দেখুন আগামীর সুন্দর স্বম্ভাবনাময় জীবনের...

0 comments:

Post a Comment